শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪
২৩ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

আন্ত বিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের স্মারকলিপি পেশ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আন্ত বিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের স্মারকলিপি পেশ
আজিজুর রহমানঃ
বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন এর পক্ষ থেকে শিক্ষা মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। 
স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন এর পক্ষ থেকে সশ্রদ্ধ সালাম ও অভিনন্দন জানাচ্ছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়গুলো যথাযথভাবে কাঙ্খিত লক্ষ্যের দিকে এগিয়ে নেওয়ার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় কর্মকর্তারা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত ন্যূনতম যোগ্যতার নির্দেশিকা ২০২২ প্রনয়ণ করার উদ্যোগ নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি, যা বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন দীর্ঘদিন দাবি জানিয়ে আসছে। উক্ত নির্দেশিকা প্রণয়নের ক্ষেত্রে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের পক্ষ থেকে নিম্নলিখিত বিষয়গুলো অন্তর্ভুক্ত করার জন্য সুস্পষ্ট দাবি পেশ করছি।
ক) পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহে পদোন্নতির কোন ব্যবস্থা বা সুযোগ নেই, এমতাবস্থায় সকল পদে, কর্মকর্তা হিসেবে চাকরি জীবনে ৪(চার) বার পদোন্নয়ন সুবিধা প্রদান। পদোন্নয়নের ক্ষেত্রে ১০ম গ্রেড হতে ৯ম গ্রেড (অভিজ্ঞতা ৩ বছর), ১ম গ্রেড হতে ৬ষ্ঠ গ্রেড (অভিজ্ঞতা ৪বছর), ৬ষ্ঠ গ্রেড হতে ৪র্থ গ্রেড (অভিজ্ঞতা ৪বছর), ৪র্থ গ্রেড হতে ৩য় গ্রেড (অভিজ্ঞতা ৪বছর)। ন্যূনতম যোগ্যতার অতিরিক্ত শিক্ষাগত যোগ্যতার জন্য ১ বছর, এমফিল বা সমমানের ডিগ্রীর জন্য ১ বছর, পিএইচডি ডিগ্রীর জন্য ২ বছরের অভিজ্ঞতা শিথিল করতে হবে (যার ক্ষেত্রে যা প্রযোজ্য)। ব্লক পদ সমূহের ক্ষেত্রেও একই সুবিধা প্রদান।
খ) প্রশাসনিক কর্মকর্তা/সহকারী প্রশাসনিক কর্মকর্তা (প্রযোজ্য ক্ষেত্রে)/সমমান ১০ম গ্রেড, শাখা কর্মকর্তা/সমমান-১ম গ্রেড, সহকারী রেজিস্টার/সমমান-৬ষ্ঠ গ্রেড, নির্বাহী প্রকৌশলী/সমমান- ৫ম গ্রেড, উপ-রেজিস্ট্রার/সমমান-৪র্থ গ্রেড, অতিরিক্ত রেজিস্টার/তত্ত্বাবধায়ক প্রকৌশলী/সমমান-৩য় গ্রেড, রেজিস্ট্রার/সমমান-২য় গ্রেড প্রদান।
গ) শর্ত পূরণের পরদিন হতে পদোন্নয়ন কার্যকর করা, ৩য় গ্রেড (অতিরিক্ত রেজিস্ট্রার/সমমান) পর্যন্ত পদোন্নয়ন সুবিধা প্রদান।
ঘ) কর্মকর্তাদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বৎসরে উন্নীতকরণ।
ও) সকল দপ্তর প্রধানসহ নন টিচিং পদে কর্মকর্তাদের স্থায়ী নিয়োগ বাধ্যতামূলক করা।
চ) কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত কমিটিতে কর্মকর্তা সমিতির সভাপতি/সাধারণ সম্পাদককে অন্তর্ভুক্ত করা।
ছ) শিক্ষাছুটির মেয়াদ এবং সক্রিয় চাকরীকাল গনণা সংক্রান্ত বিষয়ে নির্দেশিকায় উল্লেখ করা।
জ) বিশ্ববিদ্যালয়ে কর্মরত কর্মকর্তাগন বর্তমানে যে পদে কর্মরত আছেন ঐ পদের পরবর্তী পদে নিয়োগ এবং পদোন্নয়নের ক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে প্রচলিত নিয়ম অনুসরণ করার সুযোগ রাখা।
ঝ) বিশ্ববিদ্যালয়ের কর্মরত কর্মককর্তাগণের শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য ক্ষেত্রে শিথিল করা।
ঞ) ২য় গ্রেডধারী কর্মকর্তাগণের মোট চাকুরীকাল ন্যূনতম ২২ বছর এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌছাঁনোর তিন বছর পর জ্যেষ্ঠতার ভিত্তিতে মোট ২য় গ্রেডধারী কর্মকর্তার ২৫% কর্মকর্তাকে ১ম গ্রেড প্রদান।
ট) রেজিস্ট্রার, পরিচালক, পরিক্ষা নিয়ন্ত্রক, লাইব্রেরীয়ান, প্রধান প্রকৌশলী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তাসহ সকল পদের জন্য প্রাধীকার অনুযায়ী সব ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করা।
ঠ) সংশ্লিষ্ঠ বিষয়াবলী নিয়ে উদ্ভূত জটিলতা এড়ানোর স্বার্থে ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে যৌথ আলোচনাসভা আয়োজন ও খসড়া প্রদান। এমতাবস্থায়, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মকর্তাগণের দীর্ঘদিনের বর্ণিত পেষাগত সমস্যাসমূহ সমাধানে আপনার সদয় হস্তক্ষেপ, নির্দেশনা ও সহযোগিতা কামনা করছি। ফেডারেশন বিশ্বাস করে উপরিউক্ত দাবিসমূহ অভিন্ন নীতিমালায় অন্তর্ভুক্ত করে বাস্তবায়িত হলে বিশ্ববিদ্যালয়সমুহের কার্যক্রম আরও বেগবান হবে।
আপনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সার্বিক সাফল্য কামনা করছি।
মীর মোঃ মোর্শেদুর রহমান সভাপতি ও
মোঃ নজরুল ইসলাম হিরা মহাসচিব স্বাক্ষরিত স্মারক লিপিতে এটি জানানো হয়েছে।
0 Comments